সাম্প্রতিক

6/recent/ticker-posts

কুমার দীপ



   

পুরাণের নারীরা ফিরে এলে
(বাল্মিকী-ব্যাসদেবকে প্রণতিপূর্বক)

     


আমি সীতা
খেটে খাওয়া কিষাণী-কন্যা
পিতৃসত্য পালনের জন্য
রাম বনে যেতে চায়- যাক
তিনি হীনবল হলে আমিই বসবো সিংহাসনে
আমি হবো রানি।

আমি শূর্পণখা
রাবণের বোন;
ঘরে বধূ রেখে
রাম এসেছেন পঞ্চবটি
সঙ্গে লক্ষণও
কীভাবে দু-ভাইয়ের সঙ্গে ডেটিং করতে হয়
আমি জানি।

শকুন্তলা আমি
মেনকার মেয়ে
এখন অঙ্গুরীয় লাগে না
ক্লোজ সার্কিট ক্যামেরা লাগিয়েছি ঘরে
যতো দুষ্মন্তরা--
এসো

আমি পৃথা
কুন্তী নামে খ্যাত
স্বামী নির্বীর্য হলে কী হবে !
ফার্টিলিটি সেন্টার আছে তো
প্রিয়, একবার শুধু তুমি--
হেসো।

নামটি- দ্রৌপদী
পাঞ্চালিও বলে কেউ কেউ
একজন লোক আমাকে জয় করবে
পাঁচজনের মনোরঞ্জনে যেতে হবে
এ নিয়ম মানি না;
পারো যদি, ভারতীয় সিরিয়ালে এসো
জনে জনে প্রেম বিলাবো, কাটিয়ে দেবো
প্রণয়ের  দৈন্য

বেহুলা সুন্দরী
চাঁদ বণিকের বৌমা আমি;
আমার দুঃখে আর কাঁদতে হবে না কাউকে
বিশ্বকর্মাকে এবার ছুটি দিয়ে দাও
কার্বলিক এসিড রেখেছি
কুঁড়েঘরেও আর ঢুকবে না
মনসার সৈন্য।




 কুমার দীপ