সাম্প্রতিক

6/recent/ticker-posts

মিতা দাস




হিন্দি কবি : ----বিভা রাণী 
অনুবাদ : ------- মিতা দাস 


    নেশা 


                               
ক্লান্ত হয় দেহ 
বুঝে নেয় মন 
নিজের জমির তুই নিজেই কিসানি 
না কোনো থামান ,না কোনো জিরোনের সময় 
লেখো , পড় , নাচো , গাও , খাও - দাও 

ক্লান্ত হয়ে থামলে , পৃথিবী আবার
চৌকো থেকে হয়ে যাবে গোল 
এবার যে কোনো কোণ থেকে 
খেলা করতে পার আরম্ভ !  

দেশ - দেশ ঘুরে বেড়াই 
সব্বাইকার উদাহরণ হয়ে , 
বিজেতা ও সাহসী নাম পরিচিত 

আমি করেছি জব্দ 
নিজের মুঠোয় তোমায় ,[ ক্যানসার রোগ ]

নিজে এবার  সন্তুষ্ট কি করে যেতে পারবো 
একটু কাজ ওদের ও জন্য , 
যারা এখনো আষ্টে - পুষ্টে রয়েছে ।
এই দেহ কাজে আসছে 
তোমার সহিত সমস্ত যুদ্ধে ।। 

আমার জেদ 
দেয়  আমায় নতুন পেয়ালায় নেশা !

বলে সবাই ---
হয়ে উঠেছিস বড়ই স্টাইলিশ 
নতুন - নতুন ধরণের পোশাক গায়ে দিয়ে 
বোলী নানান ভাষা 
অনবরত করে যাই শো এর পর শো 
লিখে যাই বই এর পর বই 
ভিডিও 'র পর ভিডিও 
ফিলিমের পর ফিলিম !

আসলে ক্যান্সার তুই আমার ভেতর 
ভোরে দিয়েছিস এক রকমের নেশা 
জীবনের --------
আজ , আর আজকেই । 
জীবনের গান রাগ - রাগিনী 
ফালগুনেই  রঙ 
রাঙানো'র , উৎসব মানানোর নেশা । । 

                         ০০০০০০০ 

           স্বপ্নের গ্রাম ও গাছের ছায়া 


মা এসেছিলো , বড় দাদা ও এসেছিলো 
স্বপ্নের সেই গ্রামে ,
প্রশ্ন করেছিল  ..... " তুই ও শেষ - মেশ এসে গেলি ? 
আশ্চর্য হয়ে ছিলাম  ......
এ কোন শিকারিদের দেশ ডাকছো আমায় মা !
মা হয় জীবন দায়িনী 
দাদা --- রক্ষক । 
আর তোমরা দু জনেই আমায় ও নিয়ে এলে এই দেশে 
না না সেখানে আমি কিছুতেই যাবো না 
তাও আবার ক্যান্সারের খোরাক হয়ে ! 
কোনো মতেই নয় । 
আমার সামনে রয়েছে  আমার আত্মার বিশাল দেয়াল
তার উপর লিখে যেতে হবে রোজ একটি করে গান , 
একটি নাটক , একটি গল্প , একটি ঘুমপাড়ানি গান 
বাগানের , বাগিচার , 
দোলনার ,গাছের ছায়াদের ,
জ্বালতে  হবে মশাল 
যেতে হবে গল্পের দেশে 
রাজা রানী সেজে 
তোতা ও ময়না'র মতো উড়তে - উড়তে 
প্রত্যেক আগুনের থেকে হতে ও দিতে  হবে মুক্তি 
সে আগুন শুধু জ্বলেনা , জ্বলে ওঠে ধূ  -ধূ করে । 
হে আমার কর্ক দেবতা ! 
এখন আর আমি নই তোর মুঠোয় ! 
দেখো , আমি চললাম  ......... 
ট্রেনের মতই ছুক - ছুক করে  ---- ধড় - ধড় করে ! 

                           
নোট : ------

[ বিভা রানী কিছু দিন আগে ক্যান্সার রোগে আক্রান্ত ছিলেন , এখন উনি সুস্থ হয়ে উঠেছেন , নিজের মা ও দাদা কে উনি ক্যান্সার রোগে হারিয়েছেন । এখন উনি শহরে - শহরে গান , নাটক , গল্প , ভিডিও ও কবিতা দিয়ে ক্যান্সার এর প্রতি সবাইকে সজাগ থাকার কথা বলেন । এখানে উনার দুটি কবিতা অনুবাদ করা হল ] 

মিতা দাস