সাম্প্রতিক

6/recent/ticker-posts

তৈমুর খান




দুটি কবিতা


যন্ত্রণার রাস্তায়

যন্ত্রণার রাস্তায় তবুও কিছু কিছু ফুলগাছ থাকে 
আমি মৃত্যুর দিকে হেঁটে গেলে তারা চেয়ে চেয়ে দ্যাখে

একটু দাঁড়াই
দু একটা  চমৎকার ফাঁকা হাসি অবিরাম শূন্যতা আঁকে

দেখতে থাকি
অথচ কিছুই দেখা যায় না
সব উপলব্ধির চাবি কারা নিয়ে চলে গেছে
শেষ রোদটুকু নির্বাণ বাক্যের মতো পড়ে আছে মেঘে

আজ ফুল কুড়াব না আমি
সব মায়াগাছে বসে আছে মায়াপাখি
চেতনার প্রজাপতিগুলিও বিষণ্ণ
আজ তারা উড়তে চাহে না নিষিক্ত আলোকে


হাসপাতালের দিকে

কিছু নীরবতা আমাকে হাসপাতালের দিকে নিয়ে যায়
যদিও কোনও তৃষ্ণার কথা বলিনি কখনও
যদিও গুচ্ছ গুচ্ছ কোঁকড়া চুলের রমণীদের কথা গোপন রেখেছি

মসৃণ ত্বকের কিছু উপমা খুঁজতে খুঁজতে
আমি শুশ্রূষার অভিমুখে দাঁড়াই
আমাকে ভাসিয়ে দিক সময়
আজ কোনও নৌকার কাছে যাব নাকো আমি

ক্রমাগত একটা দ্বীপ, দ্বীপের অরণ্য


আর নীরব ভাষার সংলাপ…




তৈমুর খান