সাম্প্রতিক

6/recent/ticker-posts

শীলা বিশ্বাস: সম্পাদকীয় : আগস্ট'২০২৩

 সম্পাদকীয়


কিছুটা  বিরতি মানে কিছুটা দূর থেকে বুঝে নেওয়া ওয়েবজিনের পাঠক ও লেখক আগ্রহ হারিয়ে ফেলছেন কিনা। তা ভুল প্রমানিত করে ওয়েবজিন সগৌরবে ফিরে এল। পাঠক এবং লেখকের ভালোবাসাই ফিরিয়ে আনল বলা যায়। যাঁরা এই আয়োজনে বিভিন্ন বিভাগে লেখা পাঠিয়েছেন তাঁদের প্রতি আমরা কৃতজ্ঞ। ওয়েবজিনের সাজসজ্জার কিছু পরিবর্তন করা হয়েছে আশা করি পাঠকের ভালো লাগবে। এখন থেকে বছরে একটি অনলাইন সংখ্যা (আগস্ট মাসে) ও একটি মুদ্রিত সংখ্যা (জানুয়ারী মাসে) নিয়মিত প্রকাশ করার ইচ্ছা। অন-লাইনেও বিশেষ সংখ্যার কাজ করার ইচ্ছা রইল যেটি বছরের যে কোনো সময় প্রকাশিত হতে পারে। আশা করি লেখক ও পাঠক বন্ধুরা সঙ্গে থাকবেন।

 

ওয়েবজিনের কাজ যখন করছি তখন চন্দ্র যান-৩ চাঁদের কক্ষ পথে ঢুকে পড়েছে। একদিকে বিজ্ঞানের অগ্রগতি অপরদিকে মণিপুর… মালদা… দেশ জ্বলছে… রাজ্য জ্বলছে… জাতিদাঙ্গা… ভাষা ও ধর্মের ভিত্তিরে বিভাজন… অবাঞ্ছিত পরিস্থিতি। ক্ষমতার রাজনীতি ভাষা ও নারীকে চিরকাল ঘুঁটি করে এসেছে। আমরা এগোচ্ছি নাকি পিছিয়ে যাচ্ছি এটাই বড় প্রশ্ন। যেখানে জ্ঞান চর্চার জায়গা হিসাবে আমরা মনে করে থাকি বিশ্ববিদ্যালয়গুলিকে সেখানে আমরা দেখতে পাচ্ছি র‍্যাগিং-এর মত একটি অপসংস্কৃতি। সম্প্রতি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা নিয়ে পড়তে আসা তরুণ মেধাবীর প্রাণ চলে গেল। আদবকায়দা শেখানোর নামে যে মানসিক এবং শারীরিক নির্যাতন চলে সেখানে প্রভাবশালীদের ভূমিকা থাকে। দীর্ঘদিন ধরে চলে আসা এই র‍্যাগিং নামক পরিচয়পর্বটি কোনো সুস্থ রুচির পরিচয় হতে পারে না। নতুন শিক্ষার্থীদের স্বাধীনতায় হস্তক্ষেপ করে মানসিক ও শারীরিক বিপর্যস্ত করে তোলা এই প্রথার ভয়ানক পরিণতি বিষয়ে সচেতনতা কোথায়?  আর কর্তৃপক্ষের চরম ঔদাসিন্যের প্রতিবাদে জোড়ালো 'কলরব'ই বা  কোথায়!   

এরই সঙ্গে প্রশ্ন আসে লিখে আদৌ কি কিছু হয়? তবু আমরা মুক্ত চিন্তার প্রকাশ ঘটাচ্ছি আমাদের লেখনির মাধ্যমে। এই স্বাধীনতা দিবসের দিনটাকে বেছে নিলাম ওয়েবজিনের প্রকাশের দিন হিসাবে। প্রিয় পাঠক, পড়ুন এবং সইকথার ১৬ তম অনলাইন সংখ্যাটি এবং  নির্দ্বিধায় আপনার মতামত রাখুন।


                                                                                     শীলা বিশ্বাস

১৫.০৮.২০২৩

 


শীলা  বিশ্বাস



একটি মন্তব্য পোস্ট করুন

7 মন্তব্যসমূহ

  1. সম্পাদকীয় প্রতিবেদন খুব সুন্দর হয়েছে।

    উত্তরমুছুন
  2. খুব সুন্দর লিখেছেন দিদি । একদম ঠিক কথা বলেছেন দুটো সংখ্যাই হোক। আগামী দিনগুলোতে পাশে আছি দিদি

    উত্তরমুছুন
  3. সম্পাদকীয় টা পড়ে মুগ্ধ হলাম। ইচ্ছে আছে সম্পূর্ণ ওয়েব ম্যাগাজিন টা পড়ার।

    উত্তরমুছুন