সাম্প্রতিক

6/recent/ticker-posts

চিরপ্রশান্ত বাগচী




দুটি কবিতা


পুনশ্চ বিশল্যকরণী 


অন্তত একটা মিস্ড কল্ দিতে পারতে ? আর আমি সেই মুহূর্তে সূর্যের কাছে একটি আবেদন রাখতাম  ; মহাফেজখানার মতো এক গুপ্ত -গহ্বর থেকে  ; দৃশ্যকাব্যের নিরুদ্দেশ হয়ে যাওয়া দিনগুলি যাতে ফিরে পাই । কারণ, সেই শূন্যলীন সংলাপ , দৃষ্টিপাত, আঙ্গিক অভিব্যক্তি এটসেটেরা এটসেটেরার ভিতর আমি হিরণ্যপ্রভ এক বিশল্যকরণী দেখেছিলাম । 
আমার সেই গূঢ়দর্শন তথাকথিত ঈশ্বরের চৌদ্দপুরুষও দেখেননি । 

একটাই ব্যর্থ আহ্বান  ; যদি এই স্ক্রিনেই ফুটে উঠতো ! বঙ্কিম -রক্তিম একটি তীর চিহ্ন শুধু ! তুমি তো জানোই অনেকের ফোনেই এখন অপরিমিত কথোপকথন উপলব্ধ ; তবু ধ্যানমগ্ন হয়ে আছো দীর্ঘসময় । 
শুধু একবার একটু কেঁপে উঠুক মাটি  ! তখন দেখবে ধ্যানের দেবতাও ফুড়ুৎ ...।


আলোকচিত্রকথা  


কেন এমন অবাধ্য তুই মেয়ে, বাদল দিনের প্রথম কদম ফুল । 
এমন অবাধ্য কেন তুই , প্রাণপাখি তোর এখন আমার হাতে । 
অবাধ্য এমন কেন তুই , তোর জন্য আমার হাতে শাদা ও কালো রং । 
এমন কেন অবাধ্য তুই , তোর জন্য বাক্ -প্রতিমা খুঁজছি এখন আকাশপাতাল । 

অবাধ্য কেন এমন তুই, আমার প্রতিটি বর্ণে তোর লোমকূপ , অগণন নক্ষত্রের মতো কেশরাশি , আটাশটি দাঁত, ভুঁরুযুগল , কটাক্ষপাত, বর্ণময় নখরঞ্জনী ,  এমনকি...  থাক ... ওসব ফাজলামি । 

ছবি  ! ছবি তো আমি রোজই আঁকি , ছিঁড়ে ফেলি । পূর্বজ কবিই আমার পথিকৃৎ   

ওরে অবাধ্য মেয়ে, বিশ্বখ্যাত হ্যাকারের মতোই আমার হাতে ক্লোন করার সমস্ত সরঞ্জাম । 

এই দেখ , আমার সর্বাঙ্গজুড়ে তোকে ; থুড়ি তোমাকে ধারণ করেছি আমি ট্যাটুর মাধ্যমে  ; ম্যাক্স থেকে ন্যানোর নানা সংস্করণ, আলেখ্য ।  এমনকি এই জিভেও । 




চিরপ্রশান্ত বাগচী