সাম্প্রতিক

6/recent/ticker-posts

গোলাম রসুল


দুটি কবিতা


রাত্রির উদ্ভিদ


অলস দুপুরবেলা
আমি এক বাণ্ডিল আকাশ হাতে দাঁড়িয়ে
মেঘের উপত্যকায় পাখির ডানা আমার বাড়ি হারাই আর ফিরে ফিরে আসে

প্রাচীন পৃথিবী
   ঘুমের মতো
আর জেগে থাকা হাওয়া মহান সমুদ্রকে উড়িয়ে দিচ্ছে

জলাধারের কান্না থেকে নেওয়া আমার পাণ্ডুলিপি
যেভাবে আমি হারিয়েছি বাল্যকাল

একটি সরলরেখায় জ্বলে
  উঠলো নক্ষত্ররা
আমার অনুমানে একটি বিশাল রাত্রির উদ্ভিদ


চাঁদের সিক্সথ স্ট্রিট দিয়ে হাঁটছি


প্রতিদিন সন্ধ্যায় আমি বর্ষণমুখর বাড়ি গুলোর সঙ্গে কথা বলি
সিঁড়িগুলো আমাকে উপহার পাঠায় মেঘ
আর সেই তুমুল বৃষ্টির মধ্যে আমি শুধু ভালবাসতে চাইতাম
তারপর একটা গাড়ি আমাকে নিয়ে যেতো সমুদ্রের ধারে 
সমুদ্র ছিলো আমার  সান্ত্বনা

কেটে গেছে অনেক বছর
একদিন চাঁদের সিক্সথ স্ট্রিট দিয়ে হাঁটছি
হঠাৎ তোমার সাথে দেখা
পৃথিবীর অর্ধেকটা খাওয়া
আকাশে ঘন হয়ে আছে নক্ষত্ররা
আর  বুদবুদের মতো হারিয়ে যাচ্ছে তারা

হয়তো জলের কিনারায় আমাদের ঠিকানা
সূর্য উঠে ডুবে যাচ্ছে মূহূর্তে মূহূর্তে

   

গোলাম রসুল