সাম্প্রতিক

6/recent/ticker-posts

সমরজিৎ সিংহ





তিনটি  কবিতা 


প্রণাম


পথে নেমে, প্রণাম করেছি, 
পথ, সঙ্গী হও । 
ও হাওয়া, ওড়াও 
বিষাদসম্ভব দিনগুলি ।
হে অগ্নি, পোড়াও সকল অনুশোচনা ।
বলেছি, ও ধুলি, আমাকে গ্রহণ করো ।

পথে এসে, দেখি, মুছে যাচ্ছে 
নিজের ছায়াটি ।

 ২
জানকি


আমি তাকে হরণ করেছি,
তারপর করিনি বিবাহ ।
এই পাপে সমূহ বিনাশ
হয়ে গেছে আমার আকাশ ।

আমি তার দু'চোখে দেখেছি
শীত গ্রীষ্ম অঘোর শ্রাবণ ।
সীতা যদি বলেছি কখনও 
তৎ সঙ্গে নিজেকে রাবণ, 
নেমে আসে দু'চোখে আষাঢ় ।
এভাবেই গিয়েছে বসন্ত ।

তার কাছে অনন্ত বসুধা
হাত পেতে চেয়েছি যদিও
চায়নি সে আমার ভুবন, 
এতটাই নিস্পৃহ জানকি !



দিদিমনি


বারোটা পনের । নীল শাড়ি দিদিমনি ।
যেন সরস্বতী । পলিটিক্যাল সায়েন্স । ক্লাসনোট ।

রাষ্ট্র এক বিপজ্জনক সংস্থা । যার হাতে থাকে 
অস্ত্র ও আইন । জনকল্যাণের মুখ 
লোক দেখানোর জন্য । এই সব নোট 
ডায়েরির পাতা জুড়ে । পাশে লিখে রাখি,
দিদিমনি এক রাষ্ট্র । তার ধানক্ষেতে দু'টি তাঁবু 
আমাকে বিপণ্ণ করে রাখে ।

ক্লাস শেষ । রুমে একা । নোট দেখে নিচ্ছি ।
ফাঁকি রয়ে গেছে । লিখিনি হাসির কথা ।
দিদিমনি যখন হাসেন, ভেঙে পড়ে রাষ্ট্রনীতি ।





সমরজিৎ সিংহ