সাম্প্রতিক

6/recent/ticker-posts

লক্ষ্মী নন্দী


সরোবরময়ী 



১)
মনে আছে যমুনার কত স্মৃতি 
তাই দর্পণে নিজের প্রতিবিম্ব 
দেখে বেড়িয়ে পড়েছিলাম
কলসের আছিলা আমার ছিলনা।


২)
হঠাৎ এস এম এস 
" আমি এখন সমুদ্র আর
নদী যেখানে ঠিক সেখানে "
বুকের মধ্যে  মাথুর । 
মোবাইলে রিংটোন
"ত্বমসি মম ভূষণং 
ত্বমসি মম জীবনং 
ত্বমসি মম ভবজলধিরত্নং।"


৩)
টোটোচালকের মাথায় ফেট্টি 
হর্ণ যেন সুরেলা বাঁশি।
আমি তখন আমোদে আত্মহারা
দেখছি তার নানান গুণাবলী ----


৪)
যে পুরুষ- মাটির রাস্তা ঘর্ষণ 
করে এগিয়ে চলেছে ক্রমাগত।
তার ভ্রমর-কৃষ্ণ চোখ দুটি চঞ্চল 
শরীরের ঘাম পড়ছে অনর্গল।
আমি  তখনও  ক্লান্তিহীন।

৫)
কে জ্ঞাতা  কে জ্ঞেয়।এ সবে 
আমার কোনো প্রশ্ন ছিলোনা। 
শুধু  নিজের সত্তাকে 
সম্মান দিয়ে মনে মনে বলেছি 
তোমার নিঃশ্বাস আমি চিনি।
কীর্তনের ভীড়ের 
মধ্যে দিয়ে তোমার ভিতরে 
প্রবেশ করেছি বহুবার।


৬)
পৃথিবীতে এমন অনেক 
সম্পর্ক থাকে যার কোনো
নাম হয়না। কিন্তু সেখানে লুকিয়ে 
থাকেন  মানুষ রূপে ইশ্বর।


লক্ষ্মী নন্দী