শীলা বিশ্বাস

 


সম্পাদকীয়


অতীতের কষ্ট দুঃখ ক্ষত ও আতঙ্কের শেষের দিকে মানুষ খুব আয়েসী হয়ে পড়ে। খুব তাড়াতাড়ি ধুয়ে ফেলে গ্লানি ও অসহায়তা। তেমনি করে আত্মরক্ষার মুখোশ বিসর্জন দেবার সময় আসতেই অনেকে অন্য মুখোশের খোঁজে ব্যস্ত হয়ে পড়বে বুঝি। সোশ্যাল মিডিয়াতে এতো একতা এতো জীবন দর্শন সব থিতিয়ে যাবে বুঝি। হয়তো শুরু হবে নতুন বোঝাপড়া। কিন্তু কোভিড আতঙ্কের ফায়দা নিয়ে কতো যে সিস্টেম মানুষের লুঠপাট করেছে তাদের কি ক্ষমা করে দেবে? অন্য দিকে দ্বিতীয় ওয়েভ ও মানুষের বেপরোয়া ভাব ভাবিত করে। আতঙ্কিত হই প্রতিষেধকের কার্যকারিতা নিয়েও। বিদ্বজ্জনেরা কি কলম ধরবেন না তারপর? আমরা চেষ্টায় আছি।

 

সম্প্রতি পেরিয়ে এলাম ৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবস বলা ভালো শ্রমজীবী নারী দিবস। আমরা প্রত্যক্ষ করলাম বর্তমান সময়ের দীর্ঘ দিন ধরে চলা কৃষক আন্দোলনে প্রায় ৭০০০০ নারী কৃষক মিলিত হয়েছেন। এইসময়ের একটি উল্লেখযোগ্য ঘটনা যা নারী আন্দোলনের ইতিহাসে স্থান পাবে বলে আমার ধারণা।  নিজের শর্তে বাঁচতে চেয়ে সমাজে বিভিন্ন স্তরে মেয়েদের লৈঙ্গিক রাজনীতির বিরুদ্ধে আলাদা আলাদা লড়াই থাকে। মেয়েদের বেঁচে থাকা ও জীবন যাপনের অধিকার নিয়ে ভারতে পুরুষতন্ত্রের বিরুদ্ধে প্রথম প্রতিবাদ করেছিলেন যে দুই মহাপুরুষ রাজা রামমোহন রায় ও পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, এই দুজন মহানকে আমার আভূমি প্রণাম জানাই। বহুদিন ধরে চলে আসা নারী শিক্ষার নামে নারীকে নারী করে রাখার যে চক্রান্ত তাকে রুখে দেওয়ার জন্য এবং মানুষ হয়ে ওঠার জন্য প্রথমেই চাই নারীর প্রকৃত শিক্ষা ও অর্থনৈতিক স্বাধীনতা। তার জন্য নারীকেই প্রথমে বিশ্বাস করতে হবে পুরুষের সঙ্গে নারীর তফাৎ শুধুমাত্র জন্মকালীন একটি ক্রোমোজোমের। অর্ধেক আকাশ তো বটেই সম্পূর্ণ আকাশেও কোথাও বাধা থাকবে না তার ডানা মেলার। এই রকম একটি দিনের স্বপ্ন সত্যি হবে এই আশা নিয়ে চলুন আমরা পরস্পরের সঙ্গে ভাব বিনিময় করি আমাদের লেখনীর মাধ্যমে এবং যথার্থই তা সমাজের প্রতিচ্ছবি হয়ে উঠুক।


দেখতে দেখতে এবং সইকথা ওয়েবজিন তৃতীয় বর্ষে পা দিল। আজ ২১ শে মার্চ, বিশ্ব কবিতা দিবস। একটি নতুন দশকে এসে একটি বিশেষ দিনে নবম সংখ্যা অর্থাৎ মার্চ'২০২১ সংখ্যা প্রকাশিত হল।

--------------------------------------

লেখা পাঠানোর/যোগাযোগের ঠিকানা 

Mail ID:  ebongsoikotha@gmail.com