সাম্প্রতিক

6/recent/ticker-posts

মাসুদুল হক


এপিটাপ ও পেরেক-বিদ্ধ ঈশ্বর 

 

১.চলচ্চিত্র

 

 সঙ্গম হচ্ছে স্বর্গের চলচ্চিত্র 

 

আমি দেখেছি ঈশ্বর আর ঈশ্বরী 

নগ্ন হয়ে চলচ্চিত্রে অভিনয় করছে 

 

মানুষ আপেল খেতে খেতে 

সে স্মৃতিকে স্থায়ী ভেবে 

চলচ্চিত্র নির্মাণে ব্যস্ত হয়ে ওঠে 

 

২.ছায়াঘর

 

অতীত একটা ছায়াঘর

 

মানুষের সামনে আলো; 

পেছনে থাকে স্মৃতি 

 

 স্মৃতি থেকে ঈশ্বর লাফিয়ে পড়ে 

 ছায়াঘরে আটকে আছে 

 

 ৩.সাদা পৃষ্ঠা 

 

 আমি একটা সাদা পৃষ্ঠা দেখেছি 

 মানুষ তাতে লিখতে লিখতে 

 কালো করে তুলেছে 

 

 অবাস্তব মনে হলেও তা

 এখন ঈশ্বর খুঁজে বেড়াচ্ছে! 

 

 ৪.পেরেক-বিদ্ধ ঈশ্বর 

 

 ছায়া থেকে উত্থান হয়েছে

 এক জ্যোস্না জলের ধারা 

 আমি তার পেছনে ছুটতে ছুটতে 

 রাত নেমে আসে 

 

 দেখি মৃত্যু নগ্ন হয়ে শুয়ে আছে 

 পেরেক-বিদ্ধ ঈশ্বরের লাশের উপরে 

 

 ৫.জয়নুলের কাক

 

 মহানগরীর আকাশে 

 অলৌকিক যান উড়ে আসে 

 

 তখন মধ্যবেলা 

 ডাস্টবিনের পাশে 

 জয়নুলের আঁকা কাকগুলো 

 রক্ত পায়ে ঈশ্বরের বুকে 

 নিবিড় হয়ে বসে থাকে পাঠ্যপুস্তকে

 

 ৬.এপিটাপ

 

  আমি এক বিষন্ন দুপুরে ঈশ্বরকে

  কবর খনন করতে দেখেছি 

 তার হাত কাঁপছিল 

 

 কবরের পাশে শুয়েছিল  

 পাথরে খোদাই করা এপিটাপ; 

  কী যেন লেখা ছিল... 

  আমি তা ভুলে গেছি 

  

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ