সাম্প্রতিক

6/recent/ticker-posts

চিরপ্রশান্ত বাগচী



দুটি কবিতা



পথের পাঁচালি 


সেদিন সারাটা পথ আমি গোলাপেরই গন্ধে বিভোর ছিলাম 
তারপর তারই সূত্রে উড্ডীয়মান একটি পাখির ভিতর আমি ঢুকে পড়ে বহু দূর দেশে পৌঁছে  যাই মুহূর্তে 
সেখানে অপ্রাকৃতিক যতো ঘাস , নির্ঝর, অসংখ্য বর্ণিল প্রজাপতি  ; 
যার ডানার গন্ধে শুধু পরস্পরের ভিতরে মৃত্যুর অপরূপ সংকেত 

আমি আশ্চর্য হই
 সময়ের অনেক সিঁড়ি ভেঙে দেখি 
শুধুই কাঁটা, গন্ধ ক্রমশই নিষ্প্রভ 

গোপন কথা 



গোপন কথাটি কোত্থাও গোপন নেই ;
প্রতিদিনই প্রায় রচিত হয় দৃশ্যকল্প  ; 
যেখানে টিকিট চেকার , ফেরিওলা , নিত্য ও নৈমিত্তিক যাত্রীর থেকে তিন মিটার দূরত্বে  সেই যক্ষের একটি পোশাক গায়ে চড়িয়ে 
রক্তমাংস ভুলে 
শূন্য এক অবয়বের উদ্দেশে প্রেরণ করি সেই বার্তা ; 
গভীরতর গভীর গোপনে 
নির্জন আমার শয়নকক্ষেও 
আমি জানি, প্রাপক সমস্তই পড়ে ফেলে  অন্ধকার অদৃশ্য ফলকে 
তার মৌনতা ক্রমে আগুন হয়ে ওঠে 
  


চিরপ্রশান্ত বাগচী