সাম্প্রতিক

6/recent/ticker-posts

সৈয়দ খালেদ নৌমান



         

সুপর্ণার জন‍্য



সূর্যের তেজী আলোয় সবুজ হয়ে ওঠে গাছটা--

তলে ছায়া বেড়ে ওঠে গাছেরই তাগিদে

সূর্যকে অস্বীকার করার প্রবণতায় নয়।





জীবনাচরণের প্রত‍্যহ দ্বন্দ্বে আমি এক মানুষ।

হৃদয়ে অনেক ব‍্যথা, মনে ক্ষোভ,

অসুস্থ পঙ্গু বিকৃত আমার অস্তিত্ব।

তাই 

গভীর, গভীরতর জীবনোপলব্ধিতে

বারে বারে পর্যদুস্ত বোধ করেছি নিজেকে

সত্তায়, মনস্বিতায়।



তবু আমি সমৃদ্ধ হই প্রতিরোধ ক্ষমতায়;

আমার দেহ-মনের প্রতিটি ভগ্নাংশ 

আমার চেতনার প্রতিটি অনুকনা

মৃত‍্যুপণ প্রতিরোধে উদগ্রীব….

জীবনের দুর্জয় প্রতিজ্ঞায় আগন্তুক

এক আগ্নেয় বিস্ফোরণে।



জীবনের অজস্র ভোগের শরিকানায়

জীবন্ত হয়ে উঠি মহত্বের প্রতিজ্ঞায়----

আমরা সূর্যজাতক, আমি সূর্য জাতক।



তবু 

আমারও মনে মনে লালন করেছি এক ছায়া

জীবনের সূর্যকে স্বীকৃতি দিয়েও

সুপর্ণা, সে তোমার জন‍্যে।

 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ