সাম্প্রতিক

6/recent/ticker-posts

বাণীব্রত ভৌমিক




ছাদে পটে শাক সবজি চাষ পদ্ধতি



ছাদে আপনি চাষ করতে পারেন শাক-সবজি। সঠিক উপায়ে পটে শাক-সবজি চাষ করে টাটকা শাক-সবজি যেমন পাওয়া যায় তেমনি পারিবারিক পুষ্টির চাহিদা পূরণ করা যায়। খুব অল্প পরিশ্রমে চাইলেই আপনি বাড়ির ছাদে আপনার পছন্দমত শাক-সবজির আবাদ করতে পারবেন। কিন্তু সবজির ভালো ফলনের জন্যে দরকার সঠিক ব্যবস্থাপনা। সঠিক পদ্ধতিতে এবং পরিকল্পিতভাবে চাষ ও  পরিচর্চা করলে অল্প পরিসরেও ভালো ফলন পাওয়া যায়।



পটে আবাদ যোগ্য শাক ও সবজি


যেসব সবজি সংখ্যায় কম লাগে এবং একবার লাগিয়ে ক্রমাগত অনেকদিন ধরে  খাওয়া যায় সেই সমস্ত সবজিরই আবাদ করলে ভালো হয়।সবজির মধ্যে লঙ্কা, বরবটি, টমেটো, বেগুন, শসা, ঝিংগা, মিষ্টি কুমড়া, মটরশুটি, লাউ, পুইশাক,  লেটুস, ধনেপাতা, পুদিনা, ব্রোকলী,ফুলকপি ইত্যাদি সহজেই পটে ফলানো যেতে পারে।


পটে সবজি চাষ পদ্ধতি


গাছের আকার ও বৈশিষ্ট্য অনুযায়ী বিভিন্ন সাইজের পট ব্যবহার করতে হবে।

পটের নিচে যাতে সহজেই অতিরিক্ত জল বেরিয়ে যেতে পারে তার ব্যবস্থা রাখতে হবে। টবে গাছ লাগানোর আগে দের ভাগ বাগানের মাটি, একের দুই ভাগ মোটা বালি ও এক ভাগ পঁচা গোবর সার বা বাড়িতে তৈরী কমপোস্ট সার এবং এর সঙ্গে এক মুঠো নিম খোল ও এক মুঠো সরষে খোল ভালভাবে মিশিয়ে পট ভর্তি করে সামান্ন জল দিয়ে্ ১০ থেকে ১২ দিন রেখে দিতে হবে। তবে গাছের ধরণ ও পটের আকার-আকৃতির উপর ভিত্তি করে সারের পরিমান কিছুটা কম বেশি করতে হবে। পটে মাটি ভরাট করার সময় পটের উপর দিক থেকে কিছুটা খালি রাখবে হবে। নার্সারী থেকে উন্নত মানের চারা কিনে পটে লাগাতে পারেন কিংবা ভালো মানের বীজ কিনেও আপনি চারা তৈরি করে পটে লাগাতে পারেন।


গাছপালার পরিচর্যা


পটের মাটিতে বীজ বপনের আগে বিভিন্ন প্রকার আগাছা জন্মাতে পারে। 

আগাছাগুলো নিড়ানি দিয়ে খুঁচিয়ে তুলে ফেলে দিতে হবে। পটে চারা জন্মালে চারার গোড়ায় যেন আঘাত না লাগে সেদিকে লক্ষ্য রাখতে হবে, শাক-সবজির পট গুলোতে অবশ্যই আলো-বাতাস পায় এমন জায়গায় রাখা দরকার। কিছুদিন পর পর গাছের গোড়ার মাটি নিড়ানি দিয়ে খুঁচিয়ে ঝুরঝুরে করে দিলে ভালো হয়। অনেক শাক-সবজির চারা, বিভিন্ন প্রকার পাখি, পিপড়া, মাকড়শা, ইত্যাদি নষ্ট করে। লিকুইড নিম খোল মাঝে মাঝে দিয়ে যাবতীয় পিপড়া ও মাকড়শা নিবারণ করা যায়। অতিরিক্ত ঝর বৃষ্টি, রোদ বা তাপ থেকে রক্ষা করার জন্য সাময়িক ভাবে পট নিরাপদ স্থানে রাখা যেতে পারে।


শাক-সবজি সংগ্রহ


সবজি বেশি দিন গাছে না রেখে নরম থাকতেই তুলে খাওয়া ভালো তাতে এক দিকে 

যেমন নরম খাওয়া যায় অপর দিকে গাছে আরো বেশি ফলনে সাহায্য করা হয়।
সবজি তোলার জন্যে কাঁচি দিয়ে কেটে তুললে ভালো হয়।