সাম্প্রতিক

6/recent/ticker-posts

আইভি চট্টোপাধ্যায়

 
  দুধরাজ
                                    

দুটি মাত্র রঙ সাদা আর কালো তাতেই তার অপার্থিব রূপমাধুরী সাদা-কালোর বিন্যাসে, দেহের গড়নে, ওড়ার ভঙ্গিতে একটা মোহনীয় আবেশ দেখলে মনে হয়, একেবারে রূপকথার পাতা থেকে উঠে আসা কোনো পাখির ছবি মাথা গলা বুক তেল-চকচকে কালো মাথায় কালো রঙের একটা চূড়াও দেখা যাচ্ছে । ভারি সুদর্শন গোটা শরীর
শ্বেত-শুভ্র নীলচে ঠোঁট চোখের মণিও নীল লাল একজোড়া পা তবে যে জিনিসটা বাড়তি সুষমা এনে দিয়েছে, সেটি দীর্ঘ লেজ গাছের ডালে বসে আছে, এমন জ্যামিতিক আকৃতিতে বেঁকে আছে লেজ, ঠিক যেন রূপকথার বইয়ের কোনো চিত্রকরের তুলিতে আঁকা ছবি
দুধরাজ । সবচেয়ে সুন্দর পাখির অন্যতম দুধরাজ এই ব্যস্ত শহরে কোলাহলমুখর পার্কে দুধরাজ! বিশ্বাস হয় নি । কাছে গিয়ে দেখতেও ইচ্ছে করছে না । যদি উড়ে যায়! কখন উড়বে পাখি? অনুপম ভঙ্গিতে হাওয়ায় দুলে দুলে, স্বপ্ন ভেসে চলার মতো ।

স্বপ্ন ভেসে চলার কথাটা বলেছিল মীরা হিমালয়ের পাদদেশে হৃষীকেশ বেড়াতে গিয়ে প্রথম দেখা । গাইড ভদ্রলোক বলেছিলেন, ‘ওই দেখুন, শাহ বুলবুল । আপনারা খুব লাকি, চট করে চোখে পড়ে না এ পাখি । স্বর্গের পাখি, আমাদের দুনিয়ায় বেড়াতে এসেছে ।
শাহ বুলবুল । সত্যিই রাজকীয় ভঙ্গিমা । উড়ে গেল পাখিটা, তখনই মীরা বলেছিল, ‘দ্যাখো দ্যাখো, ঠিক যেন স্বপ্ন ভেসে চলেছে ।
দ্বিতীয়বার দেখা সুন্দরবন বেড়াতে গিয়ে । তখন আর মীরা সঙ্গে ছিল না । শঙ্কর ছিল সঙ্গে । পাখি-প্রেমিক শঙ্কর । ওই দ্যাখো তপনদা, দুধরাজ । প্যারাডাইস ফ্লাইক্যাচার । ঘিঞ্জি এলাকা, শহর, বাজার এদের পছন্দ নয় নিরিবিলি এবং নিবিড় প্রাকৃতিক পরিবেশ ভালোবাসে জোড়াটা দেখেছ? মেয়ে-দুধরাজের চেয়েও পুরুষপাখির সৌন্দর্য অনেক বেশি । দেখছ তপনদা?‘
পাখি দুটো উড়ে গেল একসঙ্গে । মীরার স্বপ্নগুলোর মত করেই ভেসে গেল দূর আকাশে ।

গাছের আড়ালে নিরিবিলি একটা কুঞ্জে চুপ করে বসে আছে পাখিটা । যদিও দুধরাজ স্বভাব-চঞ্চল ।
এসে বসেছিলেন তখনও ঠিকমতো বিকেল হয় নি । বিকেল সাড়ে চারটে নাগাদ এসেছিলেন । এখন বোধহয় সাড়ে ছটা কি সাতটা । মুঠোফোন এসে হাতঘড়ি হারিয়ে গেছে । মুঠোফোনেই সময় দেখা হয়ে যায় । আজ অবশ্য সে উপায় নেই । চার্জ শেষ হয়ে মুঠোফোন অচল ।
সাতটা বেজে থাকলেও অন্ধকার হয় নি । এখানে সন্ধে হয় দেরিতে, সকালও । অতনুর  ফিরতে দেরি আছে । আটটা তো বাজবেই । তার আগে ঘরে ফিরলেই হল ছেলে টের পাবে না ।
হ্যাঁ, এখন এই নিষেধাজ্ঞা জারি হয়েছে । একা একা কোথাও বেরোনো চলবে না বাবার । প্রথমদিন তপনবাবু হেসেই ফেলেছিলেন, ‘চিরটা কাল তো একা একাই বেরিয়েছি রে । তোর মামা-মামী এই নিয়ে কত মজা করে দেখিস না ?’
আপনার পায়ের তলায় সর্ষে আছে নাকি তপনদা?’ এই সেদিনও হাসছিল ফুল্লরা ।
অতনু হাসে নি, ‘সে তুমি আগে যা করেছ, যেখানে খুশি ঘুরে বেরিয়েছ, যখন খুশি বেরিয়ে পড়েছ, কারণ কোনো দায়িত্ব নিতে হয় নি । আমার সে নিয়ে কিছু বলার নেই । কিন্তু আমি তো দায়িত্বজ্ঞানহীন নই । আমার কাছে যখন এসেছ…’ কথা শেষ না করেই উঠে গেছিল ।
কিছু মনে কোরো না তুমি, আমি নিজেই আজকাল ওকে চিনতে পারি না তপন’, বিকাশদা ম্লান হেসেছিলেন ।
ও আমাকে আর মণিমা বলে ডাকে না, জানেন? মামী বলে ডাকে’, হাস্যমুখী ফুল্লরার চোখ ছলছল করে উঠেছিল ।

কোনো কথাই ভালো করে কানে ঢুকছিল না তপনবাবুর । কি বলে গেল অতনু? ‘আমি তো দায়িত্বজ্ঞানহীন নই... দায়িত্বজ্ঞানহীন নই’… অতনু দায়িত্বজ্ঞানহীন ছেলে নয় ।
তাহলে দায়িত্বজ্ঞানহীন কে? মামা-মামীকে নিশ্চয় দায়িত্বজ্ঞানহীন মনে করে না ও ।
মীরা ছোট্ট শিশুটিকে পৃথিবীতে এনেই বিদায় নিয়েছিল, ফুল্লরা কোলে তুলে নিয়েছিল ওকে ।
আপনি একা কি করে বড় করবেন ওকে? এইটুকু দুধের শিশু, আপনি তো কিছুই জানেন না পরিচর্যা করার কথা... স্বাতী আর অতনুর জন্ম তিনমাসের ব্যবধানে । নিজের গর্ভজাত কন্যার সঙ্গে আক্ষরিক অর্থে মাতৃদুগ্ধ সেবন করিয়ে বাঁচিয়ে তুলেছিল মাতৃহারা আরেকটি শিশুকে । নিজের দুই ছেলেমেয়ের সঙ্গে কোনো তফাত রাখে নি বিকাশদা
সায়ন আর স্বাতীও নিজেদের ভাই ছাড়া অন্য চোখে দেখে নি অতনুকে দাদা আর বুনু বলতে অজ্ঞান ছিল অতনুও । স্কুল-কলেজে ব্রিলিয়ান্ট রেজাল্ট, শিক্ষকদের চোখের মণি, শান্ত সভ্য বাধ্য । ছেলেকে দেখে চোখ আর মন জুড়িয়ে যেত তপনবাবুর ।
মাস কি আটমাস পরে পরে দেখা হত । তখন এত ফোনের সুবিধে ছিল না । কর্পোরেট অফিসে এগজিকিউটিভ পদে চাকরি করে ঘন ঘন ছুটি পাওয়াও সম্ভব ছিল না । তবে নিশ্চিন্ত ছিলেন, মামা-মামীর কাছে সন্তানস্নেহে বড় হচ্ছে অতনু ।

অবসর নেবার পর ছেলের সাথে একসঙ্গে থাকতে পারব, ভাবনাটা ছিলই । সেই ভাবনা থেকেই ছেলের কাজের জায়গায় ফ্ল্যাট কিনে রাখা । অবশ্য ফ্ল্যাট কেনার পরই অতনু মামার বাড়ি ছেড়ে চলে এসেছিল । ফুল্লরা-বিকাশদা কষ্ট পেয়েছিলেন । স্বাতীর বিয়ে হয়ে গেছে, সায়ন বিদেশে থিতু হয়েছে, অতনুই বল ভরসা । খারাপ লেগেছিল তপনবাবুরও । মামার বাড়ি তো শুধু নয়, আজন্ম ও বাড়িটাই অতনুরও বাড়ি ।
তবে বলেন নি কিছু । ছেলে বড় হয়ে গেলে অভিভাবকদের বিশেষ কিছু বলার থাকে না । তবে বরাবরের মতই ওবাড়িতেই এসে ওঠেন আজও । অতনুর ফ্ল্যাটে নয় । এটুকু সম্মান ওঁদের প্রাপ্য । তবে ছেলের সঙ্গে বরাবরের মতো থাকতে এলে অন্য কথা ।
বিকাশদা ফুল্লরা দুজনেই খুব খুশি, ‘হ্যাঁ তপনদা, এটাই সবচেয়ে ভালো হবে । আপনিই বা আর কতদিন একা একা থাকবেন? আমরাও কাছাকাছি আছি, আপনার কোনো সমস্যা হবে না । চলুন, বুড়ো বয়সে আমরা একসঙ্গে থাকি সবাই মিলে ।
বাবা এসে পাকাপাকিভাবে কাছে থাকবে, সে নিয়ে একটাও কথা বলে নি অতনু । ও কি বুঝতে পারছে না? নাকি বুঝতে চাইছে না?
নাহ, আর বসে থাকলে চলবে না । অতনু ফেরার আগেই বাড়ি ফিরতে হবে । একটু মজাও পাচ্ছেন অবশ্য । বড় হয়ে ছেলে বাবা হয়ে উঠেছে । ছোটবেলায় বাবা এমন শাসন করতেন, ‘সন্ধে হলেই বাড়ি ফিরবে তপন ।
বাড়ি ফিরে দেখলেন অতনু ফেরে নি । নিশ্চিন্ত দুধরাজ পাখিটা মন ভালো করে দিয়েছে । লবঙ্গ দিয়ে দুকাপ চা বানিয়ে ফেললেন । অতনুও এসে পড়ল প্রায় সঙ্গে সঙ্গেই ।
তুমি চা বানিয়েছ কেন? এসময় আমি কফি নিই । নিজেই বানাই ।
আসলে আমি তো নিজেই... আমি ভাবলাম, অফিস থেকে এসেছিস ক্লান্ত হয়ে...
না, আমার জন্যে তোমায় কিছু করতে হবে না । এখানে নিজের নিয়মেও চলবে না । সেদিনও তুমি কি একটা খাবার বানিয়েছিলে ।
আমার অভ্যেস আছে রে, তুই ভাবিস না । সারাদিন একা থাকি, নিজের মত করে সময় কাটাতে শিখে নিয়েছি ।
অতনু শুনল কিনা, বোঝা গেল না । ঘরে ঢুকে দরজা বন্ধ করে দিল । সাড়ে নটা নাগাদ ডাব্বাওয়ালা রাতের খাবার নিয়ে আসবে । তখন বেরিয়ে এসে খেতে বসবে ।
এই আরেক ব্যাপার । বাড়িতে দুজন মানুষ । এইভাবে দরজা বন্ধ করে থাকার দরকার কি?
একদিন বলেছিলেন, ‘আয় না, একসঙ্গে আড্ডা দেওয়া যাক ।
উত্তর ছিল, ‘আমি এইভাবেই অভ্যস্ত বাবা । আই নীড মাই প্রিভেসি । আর আড্ডা দেওয়া টেওয়া আমার ভালো লাগে না ।
প্রিভেসি, মানে ল্যাপটপ নিয়ে বসে থাকা । প্রিভেসি মানে রাতের খাবার সময় বাবার হাত থেকে রিমোট নিয়ে ইংরেজি সিনেমার চ্যানেল দেখা । বাবা হয়ত একটা খবর দেখছে তখন, কোনো ভদ্রতাসূচক অনুরোধ না করেও রিমোট নিয়ে নিজের চ্যানেল খুলে বসা । টিফিনবাক্স খুলে নিজের খাবারটুকু নিয়ে বসে পড়া বাবা খাবে কিনা, সেটুকুও জিজ্ঞেস না করা এই অবজ্ঞা কি ইচ্ছাকৃত? ও কি চায় না বাবা এখানে থাকুক? নাকি স্ব-ভাবেই এমন? কে জানে ।
অবশ্য অতনু চিরকালই শান্ত, অন্তর্মুখী । কিন্তু একলষেঁড়ে ভাব তো ছিল না আগে ।
একটা বিয়ে থা হলেই ঠিক হয়ে যাবে । ফুল্লরা-বিকাশদা তাই বলেন । কিন্তু ছেলে তো বিয়ে করতেই চাইছে না । আপনি এসে আছেন ওর সঙ্গে, খুব ভালো হয়েছে তপনদা । এবার আমরা সবাই মিলে বিয়েটা দিয়ে দিই’, ফুল্লরা সেদিনও বলেছে ।
সামনের রবিবার, অতনুর ছুটির দিন, এই নিয়ে কথা বলবেন তপনবাবু । অবশ্যই বলবেন । বাবার ওপর অভিমানে যদি ছেলে এমন একলা হয়ে রইল, তা ভুলিয়ে দেওয়ার দায়িত্ব তো তাঁরই ।

কিন্তু চাইলেই কি সব হয়? রবিবার বেলা দুটো পর্যন্ত দরজা বন্ধ করে ঘুমিয়ে রইল অতনু । বিকেল চারটের সময় ভাত খেয়ে কোথায় বেরিয়ে গেল । একটা সম্ভাষণ নেই, বাক্যালাপ তো দূরের কথা । উনত্রিশ বছরের একটা ছেলেকে তো আর জোর করে কথা বলানো যায় না ।
পায়ে পায়ে হেঁটে তপনবাবু পার্কে এসে বসেছেন তাই । একা একা কতক্ষণ আর ঘরে বসে থাকা যায়!
মনটা একেবারেই ভালো নেই । ছেলেটা কি অস্বাভাবিক হয়ে যাচ্ছে? মামার বাড়িতে ছিল, সে একরকম । ফুল্লরা জোর করে কথা বলত, খেয়াল রাখত । আজ যদি মীরা থাকত! ছেলেকে জোর করে কথা বলে স্বাভাবিক রাখতে পারত । মেয়েরা পারে, মায়েরা পারে ।
আজ অনেকদিন পর মীরার অভাব বড্ড অনুভব করছেন তপনবাবু । সবাই বলেছিল... মা-বাবা দিদি-জামাইবাবু ভাইয়েরা-ভাইবৌরা সবাই, বিকাশদা-ফুল্লরাও... একটা বিয়ে করো, এমনভাবে একলা জীবন কাটানো যায় না ।
ইচ্ছে হয় নি । মীরার জায়গায় অন্য কেউ! অতনুর মাযের জায়গায় অন্য কেউ! ছেলেটা নিজের মাকে পেল না, মাযের মতো কাউকে আনার ইচ্ছে হয় নি উচিত ছিল কি সেটাই? তাহলে কি ছেলেটা স্বাভাবিক পরিবারের স্বাদ পেয়ে অন্যরকম হত? না,উল্টোটাও হতে পারত । নিজের মা তো নয়, হয়ত আরো কষ্ট হত ছেলের । তাছাড়া স্বাভাবিক একটা পরিবারেই তো বড় হয়েছে অতনু ।

অন্যমনস্ক ছিলেন, সময় খেয়াল থাকেনি । বাড়ি ফিরতে সন্ধে । ছেলে নিশ্চয় রাগ করবে আবার ।
চাবি দিয়ে দরজা খুলল না । ছেলে ভেতর থেকে লক করে রেখেছে । তিনবার কল-বেল বাজানোর পর অধৈর্য হয়ে ফোন করবেন, ছেলে দরজা খুলে দিল । আবার বেরিয়েছ?’ এমন প্রশ্নের উত্তরে হেসে বলবেন, ‘রাগ করিস না রে, এই তো সামনের পার্কে বসেছিলাম’… ভেবে রেখেছিলেন । কিছুই বলল না অতনু । রাতের খাবার সময়ও কোনো কথা নয়
বড় অসহায় লাগছে । নিরুপায় । কমিউনিকেশনের কোনো উপায় থাকলে তো নিজের কথা বলা! অপমানবোধও হচ্ছে । মাথা উঁচু করে বেঁচেছেন আজীবন । আত্মীয়পরিজন বন্ধুবান্ধব প্রতিবেশী সহকর্মী সবাই সজ্জন ভদ্রলোক বলেই সম্মান করে । এই অবজ্ঞা, এই অসম্মান কি প্রাপ্য? নিজের ছেলের কাছে? যাকে কিনা আত্মজ বলে?
তবে কি কোনো মানসিক সমস্যা? আজকাল এসব নিয়ে বেশ আলোচনা লেখালেখি হয় । এই একা হয়ে যাওয়া, কথা না বলা, উইথড্রয়াল সিম্পটম বলে যাকে, কোনো মানসিক অসুখ নয় তো? ডিপ্রেশন বা অন্য কিছু? কাল বিকাশদার সঙ্গে কথা বলতে হবে । সেইমতো কোনো সাইকিয়াট্রিস্টের সঙ্গে যোগাযোগ করতে হবে ।

মানুষ ভাবে এক, হয় আরেক.. কথাটা সকালে আবার প্রমাণ হয়ে গেল । সকাল সকাল বারান্দায় দাঁড়িয়ে একটা সিগারেট ধরিয়েছিলেন তপনবাবু অতনু অফিস বেরিয়ে গেলে বিকাশদার বাড়ি যাবেন ।
অতনুর ঘরের জানলার লাগোয়া বারান্দাটা । কানে এল, কাউকে ফোনে বলছে অতনু, ‘সারাজীবন দায়িত্ব নেয় নি, মামাদের ঘাড়ে ফেলে দিয়েছে । এখন আমার ঘাড়ে এসে উঠেছে । কিছু বলতেও পারছি না । বাট নো প্রিভেসি, নো ফ্রিডম... আই অ্যাম জাস্ট স্টাক । আমি কি এইজন্যে ওই মামাবাড়ি ছেড়ে শিফট হয়েছি?‘
কার কথা বলছে? বাবাকে নিয়ে এতটা অসহিষ্ণু অতনু?
না না, হার্ড নাট । একটা কথা শোনে নাঅ্যাপার্টমেণ্টে থাকার সভ্যতা জানে না, যার তার সঙ্গে দাঁড়িয়ে গল্প করে, এতটুকু স্ট্যাটাস-কনশাসনেস নেই... সেদিন দেখলাম সিকিউরিটি ছেলেটার সঙ্গে দাঁড়িয়ে গল্প করছে । বেরিয়ে গিয়ে রাস্তায় রাস্তায় ঘোরে... কোথাও অ্যাক্সিডেণ্ট ফেণ্ট বাধালে ঝামেলাটা কে সামলাবে...

আর শোনা সম্ভব হল না । সিগারেট ফেলে দিয়ে ঘরে ঢুকে এলেন । ঘর আর কোথায়, এটা অতনুরই ঘর । রাজ্যের জিনিস ডাঁই করে রাখা । বাবা থাকবে বলে আলাদা কোনো ব্যবস্থা নেই । বিকাশদাই একটা সিঙ্গল বেড পাঠিয়ে দিয়েছেন ।
চলে যাব । চলেই যাব আমি । ছেলে বাবার এই থাকতে আসা যখন ভালো মনে নেয় নি, এখানে থেকে ছেলেকে অসুবিধেয় ফেলার দরকার নেই । সারাজীবন একা একা কেটেছে, শেষজীবনও একলাই কাটুক । পাখিদের তো ঘরসংসার থাকে না । ওই একলা দুধরাজ পাখিটা যেমন । ওর সঙ্গেও তো মেয়ে-পাখিটা ছিল না । একা একাই উড়ে বেড়াচ্ছে দেশ বিদেশ । সারাক্ষণ গাছে থাকে । মাটিতে নামে না কখনও । উড়ন্ত পোকামাকড় ধরে খায় ।
তপনবাবুও তাই থাকবেন । না-ই বা হল ছেলের সঙ্গে গৃহস্থালির সুখ । একটেরে বাসস্থানটা তো আছেই । আর আছে পায়ের তলায় সরষে । এই ভালো হল । শুধু শুধু ছেলের ওপর দায় চাপানোর কোনো মানে নেই । তবু এক ঝলক জল এলো চোখে । এই হয়েছে এখন । বুড়ো বয়সের দোষ । কথায় কথায় আবেগ ।
বাবা মা, কাকা কাকিমাপিসিরা, তাঁদের ছেলেমেয়েরা । নিজের সাত বোন, তিন ভাই । সবাই তপন বলতে, ‘মেজদা বলতে অজ্ঞান । সবার পড়াশোনা, বিয়ে, চাকরি, সংসার । সবার জীবনে অবদান । ওই পাখিটার মতই রক্ষা করেছেন সবাইকে । শুধু রূপ দিয়ে তো চলে না, কঠিন দুনিয়ায় বাঁচতে হলে বুদ্ধি আর সাহসও থাকা চাই । তা পর্যাপ্ত আছে দুধরাজের । শত্রুভাবাপন্ন কেউ বাসার কাছাকাছি এলে যেমন বাজ ফিঙে বা অনেক বড় পাখিকেও এরা তাড়িয়ে বেড়ায় । সে কারণে অনেক নিরীহ পাখি এদের বাসার কাছে বাসা তৈরি করে । তপনবাবুর জীবনের মতই । সবাইকে জড়িয়ে, তাদের ভালোমন্দের দায় নিয়ে এতদিনের যাপন ।

আজ জীবনের নিয়ম মেনেই সবাই যে যার বৃত্তে । কিন্তু মেজদার প্রতি সম্মান, ভালবাসায় ঘাটতি দেখায় নি কেউ । আজ নিজের ছেলে এতখানি অপমান করল! 


কখন বেরিয়ে গেছে অতনু । প্রথমদিকে যাবার সময় একবার বলে যেত । আজকাল সেটুকু ভদ্রতাও করে না । তৈরি হয়ে নিজেও বেরোবেন তপনবাবু । টিকিট কাটতে হবে । ফেরার টিকিট । কাল পরশু যত তাড়াতাড়ি টিকিট হয় । বিকাশদা-ফুল্লরাকেও জানিয়ে যেতে হবে ।
দরজা খুলছে না কেন? টানাটানি করেও কিছু হল না । অ্যাপার্টমেণ্টের নিচে একটি সিকিউরিটি গার্ড থাকে । নামেই সিকিউরিটি, ঢাল তরোয়াল নেই নিধিরাম সর্দার । আসলে দারোয়ান । তাকেই ফোনে কল করলেন । বাইরে থেকে যদি খোলা যায় ।
ছেলেটা বলল, ‘বাইরে থেকে তালা লাগানো আছে স্যার । চাবিটা ব্যালকনি থেকে ফেলুন, আমি দরজা খুলে দিচ্ছি ।
বাবাকে তালা বন্ধ করে রেখে গেছে ছেলে । বাবা যাতে বাইরে বেরোতে না পারে, তার সংসারের ছন্দ ভেঙে ফেলতে না পারে । মুখে বলে হয় নি, আজ তাই বন্ধ করে রেখে গেছে । ছেলে জানে না, বাবার স্বভাব পাখির মতো । দুধরাজ পাখির মতই চঞ্চল স্বভাব একদণ্ড স্থির হয়ে বসার জো নেই বাবার স্বভাব না-ই জানুক, যে ছেলের নিজের ফ্রীডম নিজের স্পেস নিয়ে এত জোরালো দাবি সে অন্য একজন স্বাধীন মানুষকে তালা বন্ধ করে আটকে রেখে যেতে পারে?
এই তো গড়পড়তা জীবন । তারপর স্বর্গের পাখির স্বর্গের দিকে যাত্রা । এইটুকু জীবনে এত অপ্রাপ্তিও ছিল!

গল্পটা এখানেই শেষ যদিও গল্পের মধুরেণ সমাপয়েত্‍ হয় নি । পরের দিনই ফিরে এসেছিলেন তপনবাবু । কাউকে কিছু বলেন নি । ছেলেকে নয়, বিকাশদা ফুল্লরাকেও নয় । বিকাশদা অবাক হয়েছেন, ফুল্লরা অভিমানী । তপনবাবু নি:শব্দ থেকেছেন । কি বলবেন! স্নেহ যে নিম্নগামী । একা একাই পাখি উড়ে বেরিয়েছে ।
তারপর একটা পুনশ্চ । অতনুর অফিসে একটা মস্ত সম্মান পাওয়ার কথা জেনেছেন ফুল্লরার কাছে । পুরষ্কার পাবার অনুষ্ঠান টিভিতে দেখেছেন । আজ সেই অনুষ্ঠানটাই পুন:সম্প্রচারিত হবে ন্যাশনাল একটি টেলিভিশন চ্যানেলে । টিভি খুলে বসেছিলেন । স্নেহ যে নিম্নগামী ।
দরজা খুলে ঢুকে এল কে! ও, টুকু খুড়তুতো এই ছোট বোনটা মেজদা’-কে বড্ড ভালোবাসে । প্রায়ই হাতে করে নিয়ে আসে টুকটাক রান্না, মোচা দিয়ে ছোলার ডাল-ধোকার ডালনা-ইলিশমাছের মাথা দিয়ে কচুর শাকআনারসের চাটনি-তালের বড়া-সুগন্ধি পায়েস
কি রে? আজ কি এনেছিস?’
উত্তর না দিয়ে হাসল টুকু দরজার দিকে তাকিয়ে বলল, ‘আয়, আমি বলছি তো কিছু হবে না ।
অতনু । মাথা নিচু করে এসে দাঁড়িয়েছে সেই ভুলে যাওয়া ছেলেবেলার মতো ।
কাল অনেক রাতে এসেছে । আমি তো অবাক । কি হয়েছে জানো মেজদা? একটা অ্যাওয়ার্ড পেয়েছিল না? তুমি বলেছিলে, আমরা সবাই টিভিতে দেখলাম । সেদিন ওর সঙ্গেই অ্যাওয়ার্ড পাবার কথা একটি ছেলের... কি যেন নাম বলল... সে ছেলেটা নাকি অমন প্রেস্টিজিয়াস অ্যাওয়ার্ড পাবার দিন সব ছেড়ে বাড়ি চলে গেছে । মাযের অসুস্থতার খবর পেয়ে । এমনটা যে কেউ করতে পারে, মাযের জন্যে অমন একটা অনুষ্ঠান, লাইফটাইম অ্যাচিভমেণ্ট ছেড়ে যেতে পারে! ভাবো একবার! আজকের দুনিয়ায় এমন ছেলেও আছে!
আবেগটা সামলে নিল টুকু, ‘যা বলছিলাম । আসলে... তারপর থেকেই আমাদের ছেলেটা....
কোন গভীরে যে বাসা বেঁধে থাকে সংস্কার, পারিবারিক মূল্যবোধের শিক্ষা, জিনগত উত্তরাধিকার ।

বাবার মুখের দিকে তাকাতে পারছে না । ছেলেবেলার অতনুর মতই । দুষ্টুমি করে ধরা পড়লে এমনিই মাথা নিচু করে দাঁড়িয়ে থাকত । চিরকালই কম কথা বলে, ভাষার ব্যবহারে ক্ষমা চাইবার ক্ষমতা নেই ওর ।
একটি লম্বা লেজওয়ালা মরিচা লাল রঙের পাখি   নবীন দুধরাজ ডিম থেকে ফোটার পর হালকা গোলাপী রঙ শৈশব-কৈশোর পেরিয়ে যখন সে যুবক, তখন বদলে যায় সাদা-কালোয় হয়ে ওঠে স্বর্গীয় কান্তিমান এই রূপটি পেতে হলে পুরুষ-দুধরাজকে অন্তত তিনটি বছর পার করতে হয় এবার দুধরাজের স্ব-রূপে ফেরার সময় হয়েছে ।



আইভি চট্টোপাধ্যায়